আন্তর্জাতিক নারী দিবসে মহিলাদের স্বনির্ভর করার উদ্যোগ রক্ষক ফাউন্ডেশনের

0
17

খোঁজখবর, ওয়েবডেস্ক: সারা বিশ্ব জুড়ে ৮ মার্চ দিনটি পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস হিসেবে। পৃথিবীর কোনও অংশে এটি উদযাপনের দিন, কোথাও বা প্রতিবাদের।১৯০৮ সালে নিউইয়র্কের সোশ্যাল ডেমোক্র্যাট নারী সংগঠনের পক্ষ থেকে আয়োজিত নারী সমাবেশে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ক্লারা জেটকিনের নেতৃত্বে সর্বপ্রথম আন্তর্জাতিক নারী সম্মেলন হল। ক্লারা ছিলেন জার্মান রাজনীতিবিদ, জার্মান কমিউনিস্ট পার্টির স্থপতিদের একজন। এর পর ১৯১০-এ ডেনমার্কের কোপেনহাগেনে অনুষ্ঠিত হয় দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলন। ১৭টি দেশ থেকে ১০০ জন নারী প্রতিনিধি যোগ দিয়েছিলেন দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলনে। এখানেই প্রথম ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করার প্রস্তাব দিলেন ক্লারা জেটকিন। ১৯৭৫ সালে রাষ্ট্রপুঞ্জ মার্চ মাসের এই দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে স্বীকৃতি দেয়।


সারা বিশ্বজুড়ে যেমন এই দিনটি পালন হয় তেমন কলকাতাতেও নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই দিনটি পালন করা হয় । রক্ষক ফাউন্ডেশনের উদ্যোগে আলিপুরে একগুচ্ছ কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হল দিনটি। গ্লোবাল মেনটোরিং ওয়াক শীর্ষক এক কর্মসূচির মাধ্যমে মহিলা দের স্বনির্ভর করার প্রয়াস নিয়েছেন। এই কর্মসূচির মূল উদ্যোক্তা হলেন চৈতালি দাস। রাজ্যের সংশোধনাগার থেকে শুরু করে লিঙ্গ সাম্য, প্রান্তিক মানুষজন, গ্রামের মেয়েরা ও পিছিয়ে পড়া শিশু সকলের জন্যই সমাজসেবা মূলক কাজ করেন চৈতালি। এছাড়া বয়স্কদের নিয়েও কাজ করেন তিনি। নিজ উদ্যোগেই তৈরি করেছেন এই ফাউন্ডেশন। এখনও পর্যন্ত ২০ হাজার জীবন রক্ষা করেছেন চৈতালি।

মার্কিন যুক্তরাষ্ট্রেও ভারতের প্রতিনিধিত্ব করা চৈতালি বলেন সমাজের পিছিয়ে পড়া নারীদের স্বয়ং সম্পূর্ণ করতে কাজ করে চলেছে রক্ষক ফাউন্ডেশন। শনিবার আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতার আমেরিকান সেন্টারের অ্যাসিস্টেন্ট পাবলিক অ্যাফেয়ার্স অফিসার জেয় বি ট্রেলর, ন্যাশনাল জুট বোর্ডের মেম্বার সেক্রেটারি অরবিন্দ কুমার সহ বহু বিশিষ্ট জনেরা। স্থানীয় বেশ কিছু স্কুল -কলেজের ছাত্রীরা বিভিন্ন ব্যানার ফেস্টুন নিয়ে বর্ণময় পদযাত্রায় অংশ নেন।

LEAVE A REPLY