মজাদার চিজ কেক

খোঁজখবর ওয়েবডেস্ক ঃ কেক খেতে পছন্দ করেন না, এরকম মানুষ বিরল । আর সেটা যদি হয় চিজ কেক, তাহলে তো কথাই নেই ।নিজে বানিয়ে খাবার মজাই আলাদা। বাড়িতেও সহজেই বানিয়ে ফেলা যায় এই সুস্বাদু চিজ কেক । যারা ঘরে নিজে বানিয়ে খেতে চান তারা এই রেসিপি দেখে বানিয়ে ফেলুন।

উপকরনঃ

১।ডায়জেস্টিভ বিস্কিট বা মেরি বিস্কিট—–২৫০ গ্রাম
২।গলানো বাটার ————-৮০ গ্রাম
৩।ক্রীম চিজ———– ১ কেজি
৪। টক দই——– ১ কাপ
৫।গুড়ো চিনি—– ২০০ গ্রাম
৬। কর্ণ স্টার্চ—— ১ টেবিল চামচ
৭। লবণ———— ১ চিমটি
৮।লেমন জেস্ট ———- ১ টেবিল চামচ
৯।ভ্যানিলা এসেন্স———– ১ টেবিল চামচ
১০। ডিম——– ৫ টি

প্রণালীঃ
এই কেক তৈরী করতে একটি বিশেষ ধরনের কেক মোল্ডের প্রয়োজন হয়। একে স্প্রিং মোল্ড বলে। এই মোল্ডের তলা আলাদা করে খুলে নেবার সুবিধা থাকে।
প্রথমেই মোল্ডটি বাটার দিয়ে গ্রীজ করে নিন। এবার বিস্কিট গুড়ো করে নিয়ে এর সাথে গলানো বাটার মিক্স করে নিন। এই মিক্সারটি মোল্ডে দিয়ে চেপে নিচে বিছিয়ে সমান করে সেট করে নিন। এবার প্রিহিটেড ওভেন এ ১৮০ ডিগ্রীতে ১৫ মিনিট বেক করে নিন। ঠান্ডা হবার জন্য রেখে দিন।
একটি বোলে ক্রীম চিজ নিয়ে বিট করে একদম সফট ও স্মুথ করে নিন। এতে কর্ণ স্টার্চ ও লবণ মিক্স করে নিন। এবার পর পর ৫ টি ডিম দিয়ে বিট করে নিন।এবার লেমন জেস্ট ও ভ্যানিলা এসেন্স, টক দই মিক্স করে নিন। এবার এই মিশ্রণটি বেক করা বিস্কিটের মিশ্রণ রাখা মোল্ডটির উপরে ঢেলে দিন।
প্রিহিট ওভেন এ ১৫০ ডিগ্রীতে ৫৫ মিনিট বেক করুন। ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ঠান্ডা হলে চারপাশটা ছুড়ি দিয়ে মোল্ড হতে আলগা করে নিন। এবার ঢাকনা দিয়ে সারারাত ফ্রিজে রাখুন। পরের দিন ফ্রিজ থেকে বের করে মনের মত স্লাইস করে কেটে, খাইয়ে সবাইকে তাক লাগিয়ে দিন ।