পার্সি মটন কাটলেট

    0
    25

    খোঁজখবর ওয়েবডেস্ক ঃ  অনেক ধরনের কাবাব আমরা খেয়ে থাকি, কিন্তু পার্শি কবাব কোনদিন ট্রাই করেছেন ? একবার খেয়ে দেখুন। রেস্তোরাতে তো পাওয়া যেতেই পাড়ে । আজ আমরা শিখে নেব বাড়িতে কি করে বানানো যাবে , এই কাবাব ।তৈরি হবে পাঁঠার মাংসের আরো কিছু উপকরন দিয়ে।

    উপকরণ: ১. পাঁঠার মাংসের কিমা- ৫০০ গ্রাম ২. আদার পেস্ট- হাফ চামচ ৩. রসুনের পেস্ট- হাফ চামচ ৪. পেঁয়াজ- ১ টা (ভাল করে কাটা) ৫. ধনে পাতার কুঁচি-৪ চামচ ৬. পুদিনা পাতা- ৩ চামচ (ভাল করে কাটা) ৭. কাঁচা লঙ্কা- ২ চামচ ৮. লঙ্কা গুঁড়ো- ২ চামচ ৯. হলুদ গুঁড়ো- হাফ চামচ ১০. আলু মাখা- ১ টা আলুর ১১. নুন- স্বাদ অনুসারে ১২. লবঙ্গ- ২ টো ১৩. দারচিনি- হাফ ইঞ্চি ১৪. তেল- পরিমাণ মতো ১৫. পাঁউরুটি গুঁড়ো- পরিমাণ মতো

    রান্নার পদ্ধতি: প্রথমেই পাঁঠার মাংসের কিমাটা ভাল করে ধুয়ে জলটা ঝেড়ে নিন। একটা বড় বাটিতে কিমাটা নিয়ে তাতে তেল এবং পাঁউরিটির গুঁড়ো ছাড়া বাকি উপকরণগুলি দিয়ে দিন। এবার কিমার সঙ্গে ভাল করে মেখে নিন উপকরণগুলি। কিমার মিশ্রনটি থেকে পরিমাণ মতো নিয়ে বল বানাতে থাকুন। বল বানানো হয়ে গেলে উপর থেকে চেপে সেগুলিকে গোল চাকচির আকার দিন। এবার একটা বাটিতে পাঁউরুটির গুঁড়ো নিয়ে তাতে মটন বলগুলি দিতে থাকুন। বলগুলির গায়ে ভাল করে পাঁউরুটির গুঁড়ো মাখিয়ে নিন। একটা প্যান নিয়ে তাতে পরিমাণ মতো তেল দিয়ে গরম করুন। যখন দেখবেন তেলটা ভাল রকম গরম হয়ে গেছে, তখন তাতে মটন বলগুলি দিয়ে ভাজতে শুরু করুন। খেয়াল রাখবেন এই সময় আঁচ যেন বেশি না থাকে। মিডিয়াম আঁচে ততক্ষণ পর্যন্ত বলগুলি ভাজুন, যতক্ষণ না সেগুলি সব দিক থেকে খয়েরি রঙের হয়ে যাচ্ছে।  ভাজা হয়ে গেলে আঁচটা বন্ধ করে দিয়ে মটন কাটলেটগুলি একটা টিস্যু পেপারের উপরে রেখে অতিরিক্ত তেলটা ঝড়িয়ে নিন। আপনার পার্সি মটন কাটলেট তৈরি। মনের মত সাজিয়ে পরিবেশন করুন পার্সি মটন কাটলেট ।

    LEAVE A REPLY