পেস্তা বরফি

    0
    38

    খোঁজখবর ওয়েবডেস্ক ঃ   মিস্টি ভালোবাসে না, এরকম বাঙালী খুজে পাবেন ? পাবেন না । আর তা যদি হয় বাড়ির মিস্টি তাহলে তো কথাই নেই । আজ আমরা শিখব বরফি, যা তৈরি হবে পেস্তা দিয়ে। পেস্তার নিজস্ব একটা স্বাদ আছে, যা কখনওই উগ্র নয়। সেই কারণে যে কোনও ধরণের মিষ্টিতেই ভাল লাগে পেস্তার স্বাদ। খোয়া এবং পেস্তার মিশেলর চলুন বানাই পেস্তা বরফি।

    উপকরণ ঃ  পেস্তা – ১ কাপ চিনি – ১ কাপ জল – ১/২ কাপ ঘি – ৩/৪ কাপ খোয়া – ১/২ কাপ এলাচগুঁড়ো – ১ চুটকি সবুজ খাবার রং – কয়েক ফোঁটা ।

    প্রণালী ঃ প্রথমেই গরম জলে পেস্তাটা ৫ মিনিট সিদ্ধ করে নিন। তারপর জল ঝরিয়ে সরিয়ে রাখুন এবার হাল্কা হাতে, পেস্তার খোসা সাবধানে ছাড়িয়ে নিন। একটি পাত্র গরম করে পেস্টাগুলো সেঁকে নিন যতক্ষণ না মুচমুচে হচ্ছে। এবার আঁচ বন্ধ করে পেস্তা ঠান্ডা হওয়ার জন্য রেখে দিন। এই পেস্তা মিক্সিতে দিয়ে গুঁড়ো করে নিন। একেবারে পাউডারের মতো হয় যেন। একটি গভীর পাত্রে জল গরম করুন। তাতে তিনি দিয়ে ফোটান। চিনি জলের মধ্যে দ্রবীভূত হয়ে চিটচিটে হয়ে এলে তাতে পাউডার পেস্তা,সবুজ রং,এবং খোয়া দিয়ে দিন। ভাল করে মিশ্রণটিকে মেশাতে থাকুন। মাঝারি আঁচে ১৫-২০ মিনিট রান্না করুন। এতে এবার ঘি, এলাচগুঁড়ো দিয়ে আবার ভাল করে মিশিয়ে নিন। আরও ৮-১০ মিনিট রান্না করুন। কিছুক্ষণ পরে দেখবেন মিশ্রণটি পাত্রের গা ছেড়ে বেরিয়ে আসছে। অর্থাৎ যখন আর পাত্রে আটকাচ্ছে না মিশ্রণটি। তখন আঁচ বন্ধ করে দিন। একটি বর্গাকার বা আয়তাকার পাত্রে ঘি দিয়ে গ্রিস করে মিশ্রণটি ঢেলে দিন। মিশ্রণটি সমানভাবে প্লেটের চারিদিকে ছড়িয়ে দিন একটি স্প্যাচুলার সাহায্যে। ঠান্ডা হওয়ার জন্য রেখে দিন। পুরোপুরি ঠান্ডা হয়ে গেলে একটি ধারালো ছুড়ির সাহায্যে বরফি আকারে কেটে নিন। ইচ্ছে মত সাজিয়ে পরিবেশন করুন পেস্তা বরফি ।

    LEAVE A REPLY