মটন বানজারা

    0
    38

    খোঁজখবর ওয়েবডেস্ক ঃ  পাঁঠার মাংস খেতে ভালোবাসে না এমন লোক খুঁজে পাওয়া মুশকিল। আর এক ঘেয়ে কারি বা কষা না খেয়ে আজকে ট্রাই করুন নতুন কিছু। নাম বানজারা মটন।

    পাঁঠার মাংস- ৭৫০ গ্রাম ২. সরষের তেল- হাফ কাপ ৩. পেঁয়াজের পেস্ট- পরিমাণ মতো ৪. রসুনের পেস্ট- ১ চামচ ৫. আদার পেস্ট- ১ চামচ ৬. লঙ্কা গুঁড়ো- ২ চামচ ৭. ধনে পাউডার- ২ চামচ ৮. হলুদ গুঁড়ো- ১ চামচ ৯. দই- ৪ চামচ ১০.ধনে বীজ- ১ চামচ ১১. তেজ পাতা- ২ টো ১২. লবঙ্গ- ৪ টে ১৩. গোল মরিচ- অল্প করে ১৪. শুকনো লঙ্কা- ৪ টে ১৫. দারচিনি- হাফ ইঞ্চি ১৬. নুন- স্বাদ অনুসারে ।

    রান্নার পদ্ধতি: ১. একটা ননস্টিক কড়াইয়ে পরিমাণ মতো তেল নিয়ে গরম করুন। তেলটা গরম হয়ে গেলে তাতে একে একে তেজপাতা, মরিচ, লবঙ্গ, দারচিনি এবং শুকনো লঙ্কা দিয়ে নারাতে থাকুন। ২. কিছু সময় পরে পেঁয়াজের পেস্টটা মেশান। পেঁয়াজের কাঁচা গন্ধটা চলে গেলে আদা-রসুনের পেস্টাটা দিয়ে দিন। ৩. যখন দেখবেন হলুদ একটা আভা তৈরি হয়েছে তখন তাতে পাঁঠার মাংস এবং দই দিয়ে ভাল করে নারাতে থাকুন। যাতে উপকরণগুলি ভাল করে মিশে যেতে পারে। ৪. দইয়ে যখন জল কাটতে শুরু করবে, তখন ধনে পাউডার, লঙ্কা গুঁড়ো এবং হলুদ গুঁড়ো মিশিয়ে ভাল রকমভাবে নারান। এই সময় আঁচটা ধিমে করে দিন। ৫. কিছু সময় পরে একটু চেখে দেখে নিন নুন ঠিক আছে কিনা। যদি না থাকে তাহলে অল্প করে দিয়ে দিন। ৬. এবার কড়াইটা চাপা দিয়ে দিন, যতক্ষণ না মাংসা ভাল করে সেদ্ধ হয়ে যায়। যখন দেখবেন মাংসটা ভাল ভাবে রান্না হয়ে গেছে তখন অল্প করে ধনে পাতা ছড়িয়ে দেবেন। ৭. আপনার রাজস্থানি মটন বানজারা তৈরি। এবার পদটি পরিবেশন করুন রুমালি রুটি, বাটার নান বা গরম ভাতের সঙ্গে।

    LEAVE A REPLY