ঘরেই বানান সুস্বাদু মজাদার রাবড়ি

  • 54 Views
  • 5 months ago
  • খোঁজখবর

খোঁজখবর, ওয়েবডেস্ক : সাহিত্যিক শিবরাম চক্রবর্তী বলতেন নেশা করলে রাবড়ির নেশাই করা ভালো। রাবড়ি ভালোবাসেন না এমন মানুষ কমই আছেন। রাবড়‌ি সুস্বাদু ও সাস্থ্যকর একট‌ি ডেজার্ট । ছ‌োট বড় সব বয়সের সবার পছন্দ‌ের শীর্ষ‌ে এই ডেজার্ট। আসুন শিখে নেওয়া যাক কি ভাবে বাড়িতেই বানিয়ে ফেলবেন সুস্বাদু রাবড়ি।

উপকরণ

তরল দুধ – ১.৫লিটার

কর্ণফ্লাওয়ার – ১/২ ট‌েবিল চামচ

চিনি – স্বাদমতো

এলাচ গুড়ো – ১ চা চামচ

পেস্তাবাদাম, কাঠবাদাম

প্রস্তুত প্রণালী

একটি পাত্রে দুধটুকু ঢেলে নিতে হবে। তাতে এলাচ গুড়ো দিয়ে মাঝারি আঁচে জ্বাল দিতে হবে। দুধে সর আসলে পাত্রের চারপাশে দুধের সর গুলো উঠিয়ে পাত্রের কিনারাতে তুলে রাতে হবে।

এভাবে দুধ অর্ধেকটা হয়ে যাওয়া পর্যন্ত দুধের সর পাত্রের পাশে তুলে রাখতে হবে। দুধ যখন অর্ধেক হবে তখন আলাদা একটি বাটিতে একটু ঠান্ডা দুধে কর্নফ্লাওয়ার ম‌িশিয়‌ে পাত্রের দুধে দিয়ে দিতে হবে। তারপর স্বাদমত চিনি দিয়ে নাড়তে হবে। দুধ কিছুটা ঘন হয়ে আসলে আঁচ বন্ধ করে দিতে হবে। কারন ঠান্ডা হওয়ার পর আরও ঘন হয়ে যাবে। এখন পাত্রের পাশে জমানো দু‌ধের সর গুলো একটি চামচের সাহায্যে তুলে দুধের মাঝে দিয়ে একটু নেড়ে চেড়ে একটি বাটিতে ঢেলে নিতে হবে। ২-৩ ঘন্টা ফ্রিজে রেখে দিতে হবে। ফ্রিজ থেকে নামিয়ে পেস্তা ও কাঠবাদাম দিয়ে সাজিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন সুস্বাদু মজাদার ডেজার্ট রাবড়ি ৷