গলৌটি কাবাব

    0
    33

    খোঁজখবর ওয়েবডেস্ক ঃ  গলৌটি কাবাব খেয়েছেন ? লখনইয়ের এই জনপ্রিয় কাবাব রেস্তোরাতে হয়তো বা খেয়েছেন। বাড়িতে একবার বানিয়ে দেখুন, আর বাইরে খেতে ইচ্ছে করবে না।  গলৌটি বা গলাওয়াটি শব্দের অর্থ হল যা নিমেশেই গলে যায়। যারা এখনও খাননি, তারা অবশ্যই বানিয়ে ফেলুন এবং উপভোগ করুন  এর স্বাদ ।

    উপকরণ ঃ  মটন কিমা- ১ কেজি, কাঁচা পেঁপে বাটা – ৪ টেবিল চামচ , পেঁয়াজ বাটা- ৩ টেবিল চামচ , আদারসুনবাটা – ২ টেবিল চামচ , দাড়চিনি গুঁড়ো – ১ চা চামচ , লাল লঙ্কা গুঁড়ো – ১ চা চামচ , ছোলার ডালের গুঁড়ো বা বেসন – ২ টেবিলচামচ , গরম মশলা গুঁড়ো – ১/২ চা চামচ , ধনেগুঁড়ো – ১ চা চামচ , নুন স্বাসমতো , তেল – ৩ টেবিল চামচ

    প্রণালী  ঃ প্রথমে একটি পাত্রে কিমা ও তেল ছাড়া অন্যান্য উপকরণ নিয়ে ভাল করে মিশিয়ে নিন। ভাল করে মাখা হয়ে গেলে ঢাকা দিয়ে ঘন্টা খানেক মতো ফ্রিজে রেখে দিন। এক ঘন্টা হয়ে গেলে ফ্রিজ থেকে কিমা মিশ্রণটি বের করে মাঝারি আকারের টিকিয়া গড়ে নিন। টিকিয়া গড়ার জন্য, প্রথমে দু হাতে তেল লাগিয়ে নিন। তারপর দুই হাতের তালুর সাহায্যে গোল আকার দিন। তারপর হাতের তালুর মাঝে চেপে চ্যাপ্টা আকার দিন। একটি ফ্রাইং প্যানে তেল গরম করুন। তাতে টিকিয়াগুলি এক একদিকে ১৫-২০ মিনিট করে ভাজুন। দুই দিকটাই সোনালি খয়েরি রং ধরলে নামিয়ে নিন।এবার পছন্দ মত স্যালাডের সঙ্গে সাজিয়ে পরিবেশন করুন গলৌটি কাবাব।

    LEAVE A REPLY