ফিশ তন্দুরী

খোঁজখবর ওয়েবডেস্ক ঃ  ফিশ তন্দুরী খেতে পছন্দ করেন তো ? আজকাল রেস্তরা বা হোটেলে এই আইটেম ভীষন খেয়ে থাকবেন হয়তো, বাড়িতে বানিয়ে দেখুন  লেখার মাধ্যমে খুব সহজে কীভাবে ফিশ তন্দুরি বানাতে হয়, তা শেখাতে চলেছি আপনাদের। তাহলে আর অপেক্ষা কেন! চলুন কোমর বেঁধে নেমে পরা যাক, আর বানিয়ে ফেলা যাক জিভে জল আনা এই পদটি।

উপকরন ঃ মাছ- ৩ টে (পমফ্রেট মাছ ব্যবহার করতে পারেন) ম্যারিনেট করতে প্রয়োজন পরবে: ১. দই- ২ চমচ ২. পেঁয়াজ- হাফ কাপ (ভাল করে কাটা) ৩. কাঁচা লঙ্কা- ২ টো (কাটা) ৪. তন্দুরি মশলা- ১ চামচ ৫. আদা-রসুন পেস্ট- ১ চামচ ৬. লঙ্কা গুঁড়ো- ১ চামচ ৭. গরম মশলা- ১ চামচ ৮.ধনে গুঁড়ো- ১ চামচ ৯. জিরা গুঁড়ো- ১ চামচ ১০. ধনে পাতা- ১ চামচ ১১. তেল- পরিমাণ মতো ১২. নুন- স্বাদ অনুসারে

রান্নার পদ্ধতি: ১. প্রথমে ভাল করে মাছটা ধুয়ে নিন। ২. মাচের গায়ে আলতো করে চিড়ে দিন, যাতে মেরিনেট করার সময় মশলাগুলি ভাল করে ভিতর পর্যন্ত যেতে পারে। ৩. এবার ভাল করে নুন মাখান। ৪. ১০ মিনিট নুন মাখিয়ে রাখার পর একটা বাটিতে মাছগুলি নিয়ে তাতে ভাল করে ম্যারিনেট করার জন্য রাখা মশলাগুলি মাখিয়ে নিন। প্রসঙ্গত, মাচের দুদিকেই মশলা লাগাতে হবে। ৫. বাটিটা এবার ঢাকা দিয়ে ৪০-৫০ মিনিট রেখে দিন। ৬. যতক্ষণ মাছটা ম্যারিনেট হচ্ছে, ততক্ষণ ওভেনটা ২০০ ডিগ্রি সেন্টিগ্রেটে প্রি-হিট করে রাখুন। আর মনে করে গ্রিলের উপর অল্প করে তেল ব্রাশ করে দিন। ৭. সময় হয়ে গেলে ওভেনে মাছগুলি একে একে রাখুন। ৮. ২০ মিনিট বেক করুন মাছগুলো। ৯. সময় হয়ে গেলে একবার দেখে দিন মাছটা ঠিক মতো গ্রিল হয়েছে কিনা। ১০.আপনার ফিশ তন্দুরি তৈরি। এবার পুদিনার চাটনি বা সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন। ইচ্ছা হলে ময়োনিজের সঙ্গেও পরিবেশন করতে পারেন।