প্রেমদিবসে ধাবা স্টাইল মটন বানিয়ে তাক লাগিয়ে দিন মনের মানুষটিকে

    0
    67

    খোঁজখবর ওয়েবডেস্ক ঃ   হাতে গোনা আর কয়েকটি দিন, তারপরেই প্রেমদিবস। সেদিন পছন্দের মানুষটিকে নিজে হাতে রেধে খাওয়াবার মজাই আলাদা ।তাহলে আজ শিখে নিন ধাবা স্টাইল মটন।

    উপকরন ঃ  পাঁঠার মাংস- ৫০০ গ্রাম (মাঝারি মাপের পিস করা) , রসুন- ৫ টা কোয়া (ভাল করে কাটা) , পেঁয়াজ- ২ টো (ভাল করে কাটা), দই- ১ টা কাপের তিন চতুর্থাংশ, জিরা পাউডার- ১ চামচ , ধনে পাউডার- ১ চামচ, লবঙ্গ- ৪ টে, তেল- পরিমাণ মতো, কাঁচা লঙ্কা- ৩-৪ টে , আদা বাটা- ১ চামচ , ধনে পাতা- পরিমাণ মতো, টমাটো- ২ টো (কাটা), তেজ পাতা- ২ টো, এলাচ- ৩ টে, লঙ্কা গুঁড়ো- ১ চামচ ,হলুদ গুঁড়ো- ১ চামচ , নুন- স্বাদ অনুসারে

    প্রনালী ঃ  প্রথমেই একটা বড় বাটিতে মাংসের পিস নিয়ে তাতে একে একে দই, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরা পাইডার এবং ধনে পাইডার দিয়ে মাংসের সঙ্গে সবকটি উপকরণ ভাল করে মেখে নিন। মাখা হয়ে গেলে মাংসটি ২ ঘন্টার জন্য রেখে দিন। যত বেশি সময় মাংসটা মেরিনেট করবেন, তত সুস্বাদ হবে। এবার কড়াইয়ে পরিমাণ মতো তেল নিয়ে গরম করুন। তেলটা গরম হয়ে গেলে তাতে লবঙ্গ, এলাচ, তেজ পাতা, রসুন এবং আদা দিয়ে ভাল করে নারাতে থাকুন। কিছুক্ষণ নারানোর পর তাতে পেঁয়াজ এবং কাঁচা লঙ্কা মিশিয়ে পুনরায় নারানো শুরু করুন। ততক্ষণ পর্যন্ত নারান, যতক্ষণ না পেঁয়াজের রং খয়েরি হয়ে যাচ্ছে। এবার তাতে মেরিনেট করা মাংসের পিসগুলি দিয়ে দিন। যখন দেখবেন মাংসটা ভাল রকম সেদ্ধ হয়ে গেছে তখন তাতে টমাটো এবং কাঁচা লঙ্কা মেশান। এরপর ১৫-২০ মিনিট রান্না করুন।  সময় হয়ে গেলে জল মেশান এবং আরও ৫ মিনিট রান্না করুন।  ৫ মিনিট হয়ে গেলে গরম মশালা দিয়ে আরও ৩-৪ মিনিট রান্না করতে হবে। সময় গেলে আঁচ বন্ধ করে দিন। ৯. মাংসের উপর এবার অল্প করে ধনে পাতা ছড়িয়ে দিন। আপনার ধাবা মটন তৈরি। গরম গরম ভাত বা রুটির সঙ্গে সাজিয়ে স্পেশাল মানুষ টিকে পরিবেশন করুন এবং তার সাথে পেয়ে যান অজস্র প্রশংসা ।

    LEAVE A REPLY