নিরামিষ মোচার ঘন্ট

    0
    23

    খোঁজখবর , ওয়েবডেস্ক : মোচার রকমারি পদ ভালোবাসেননা এমন বাঙালি খুজে পাওয়া ভার। তাই নিরামিষ এই পদটি দিয়ে নিঃসন্দেহে জমে যাবে মধ্যাহ্ন ভোজ ।

    উপকরণ :

    মাঝারি আকারের একটি মোচা। আলু একটি আট টুকরো করে কাটা। আধখানা নারকেল করানো। আদা বাটা এক চামচ জিরে গুঁড়ো এক চামচ হলুদ আধ চামচ নুন চিনি স্বাদ মতো। কাঁচা লঙ্কা পাঁচ টি।পাঁচ বড়ো চামচ সর্ষের তেল। এক চামচ ঘি ও গরম মশলা গুঁড়ো। ফোড়ন: একটি বড় এলাচ , আধ চামচ গোটা জিরে, দুটো তেজপাতা ও দুটো শুকনো লঙ্কা

    প্রণালী:
    মোচা ছাড়িয়ে কুচি করে কেটে নুন হলুদ জলে এক ঘন্টা ভিজিয়ে রাখ।কুচানো মোচা জল থেকে তুলে সামান্য নুন দিয়ে সেদ্ধ করে নিন। জল থেকে তুলে হাত দিয়ে একটু চটকে আলাদা করে রাখুন। কড়াই এ অর্দ্ধেক তেল গরম করে আলু র টুকরো গুলো ভেজে তুলে রাখ। এবার বাকি তেল গরম করে একটি বড় এলাচ গোটা জিরে তেজপাতা ও শুকনো লঙ্কা ফোড়ন দাও। জিরে গুঁড়ো ও হলুদ গুঁড়ো একটু জলে গুলে তেলের ওপর দিয়ে কষতে থাকুন । আঁচ বাড়িযে কমিয়ে কষতে হবে। মাঝে মাঝে জলের ছিটা দিন তাতে মশলা পুড়ে যাবে না। মশলা কষা হলে ভেজে রাখা আলু দাও। নুন মিষ্টি দিয়ে নাড়তে থাকুন এরপর সেদ্ধ করে রাখা মোচা মিশিয়ে দিয়ে বেশ খানিকক্ষণ নাড়াচাড়া করে অল্প জল দিন। জল ততটাই দেবে্ন যত টা দিলে আলু সেদ্ধ হয়ে যায়। তার বেশী নয়। কাঁচা লঙ্কা চিরে দিয়ে ঢাকা দিন। এখন আঁচ কমিয়ে রাখুন, আলু সেদ্ধ হলে ভালো করে নেড়ে মোচার সাথে মিশিয়ে নিন এরপর এক চামচ ঘি ও গরম মশলা গুঁড়ো দিয়ে আঁচ বন্ধ করে দিন । ছড়ানো পাত্রে রেখে ওপর থেকে সুন্দর করে নারকেল কোরা চেপে চেপে সাজিয়ে দিন। রান্না হলো মোচার ঘন্ট।

    LEAVE A REPLY