আফগানি স্মোক চিকেন

    0
    21

    খোঁজখবর ওয়েবডেস্ক ঃ প্রিয়জনদের জন্য আমরা প্রায়শই দেশি – বিদেশী মুরগির পদ এখন বাড়িতেই তৈরি করি । আফগানি স্মোক চিকেন সেরকম একটা রান্না যা সহজেই বাড়িতে বানিয়ে ফেলা যায় ।
    উপকরন ঃ মুরগিরর রান নলা সহ পাঁচ টুকরো (এক কেজি ),রসুন বাটা এক টেবিল চামচই,টক দই , গরম মশলা গুঁড়ো আধা চা চামচ , চাট মশলা এক টেবিল চামচ , শুকনো মেথি পাতা এক টেবিল চামচ ,নুন স্বাদ মত , লেবুর রস দুই টেবিল চামচ , লাল মরিচের গুঁড়ো এক চা চামচ , কয়লা এক টুকরো, তেল তিন – চার চামচ ।
    প্রনালী ঃ প্রথমে একটি বাটিতে টক দই আদা বাটা , রসুন বাটা, গরম মশলা গুঁড়ো,চাট মশলা ,শুকনো মেথি পাতা, লেবুর রস ,নুন ভালো করে মিশিয়ে এর মধ্যে কেটে নেওয়া মুরগিরর রান দিয়ে ভাল করে মাখিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে । এক ঘণ্টা পর এক টুকরো কয়লা ভাল করে জ্বালিয়ে মাখানো মাংসের ওপর একটি বাটি দিয়ে এর মধ্যে কয়লার টুকরোটি রেখে এর ওপর এক টেবিল চামচ তেল দিয়ে মাংসের বাটিটি এক ঘণ্টার জন্য ঢেকে রাখবেন ।
    এক ঘণ্টা পর কয়লার টুকরোটি ফেলে দিয়ে আবার ভাল করে মাখিয়া নেবেন ।
    এরপর একটি বড় ফ্রাইপ্যানে তেল দিয়ে এর মধ্যে মুরগির পিস গুলো দিয়ে মিডিয়াম আঁচে পাঁচ মিনিট ফ্রাই করে উলটে দিতে হবে ।
    এরপর বাটিতে যা মশলা থাকবে মাংসের ওপর ঢেলে দিয়ে আরও পাঁচ মিনিট ফ্রাই করতে হবে । এরপর জল দিয়ে দশ মিনিটের জন্য ঢেকে রাখতে হবে । দশ মিনিট পর মাংস সেদ্ধ হয়ে গেলে আঁচ বড় করে দিয়ে জল হালকা শুকিয়ে নামিয়ে ফেলতে হবে ।
    নান , রুটির সাথে পরিবেশন করুন আফগানি স্মোক চিকেন ।

    LEAVE A REPLY