ডেবিট কার্ডের দিন শেষ, টাকা তুলুন স্মার্ট ফোন থেকে

খোঁজখবর, ওয়েব ডেস্ক : এটিএম থেকে টাকা তুলতে আর ডেবিট কার্ডের প্রয়োজন হবে না। শিঘ্রই ইউপিআই অ্যাপ থেকে কিউ আর কোড স্ক্যান করে এটিএমথেকে টাকা তোলা যাবে। আপাতত মুম্বাইএর কিছু এটিএম থেকে প্রযুক্তি শুরু হবে। সম্প্রতি এই প্রযুক্তি তৈরী করেছে এজিএস ট্রানসাক্ট টেকনোলজিস। এই সংস্থা সারা ভারতের সব ব্যাঙ্কগুলিকে এটিএম পরিষেবা দেয়। তাই ডেবিট কার্ডের দিন শেষ, স্মার্টফোন ব্যবহার করে টাকা তুলুন এটিএম থেকে ।

নতুন এই পদ্ধতিতে টাকা তুলতে গ্রাহককে নতুন কোন অ্যাপ ডাউনলড করতে হবে না। যে কোন ইউপিআই অ্যাপ থেকে এটিএম স্ক্রিনে ফুটে ওঠা কিউ আর কোড স্ক্যান করে গ্রাহক টাকা তুলতে পারবেন।

এখন ন্যাশানাল পেমেন্টস করপোরেশান অফ ইন্ডিয়ার সবুজ সংকেতের অপেক্ষায় রয়েছে নতুন এই প্রযুক্তি। এই সংস্থা দেশের এটিএম ও ইউপিআই ব্যবস্থার দেখভাল করে।

এই প্রযুক্তি ব্যভার করতে ব্যাঙ্কগুলিকে অতিরক্ত টাকা খরচ করতে হবে না। ক্রেডিট কার্ড পেমেন্টের মতোই কাজ করবে নতুন এই প্রযুক্তি।

সম্প্রতি ভারতে বিপুল জনপ্রিয়তা পেয়েছে ইউপিআই পেমেন্ট। ২০১৮ সালে মোট ৫২ কোটি ট্রানসাকশানে ৮২,২৩২ টাকা ইউপিআই প্রযুক্তির ব্যবহার করে পাঠিয়েছেন ভারতবাসী।

কয়েক মাস আগেই ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড ছাড়াই এবার এয়ারটেল পেমেন্টস ব্যাঙ্ক গ্রাহকদের এটিএম থেকে টাকা তোলার ব্যবস্থা করেছিল এয়ারটেল। ইনস্ট্যান্ট মানি ট্রান্সফার (IMT) ব্যবহার করে নত্যুন এই ফিচার ব্যবহার করে এই সুবিধা নিয়ে এসেছিল এয়ারটেল ।