আগামী বছর থেকে দেশে চালু হতে চলেছে ‘স্মার্ট ড্রাইভিং লাইসেন্স।

    0
    359

    খোঁজখবর ,ওয়েব ডেস্কঃ  আগামী বছর থেকে দেশে চালু হতে চলেছে  ‘স্মার্ট ড্রাইভিং লাইসেন্স। ২০১৯ সালের জুলাই মাস থেকেই গোটা দেশে চালু হতে চলেছে একই রকম ড্রাইভিং লাইসেন্স এবং গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট। সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য এই নির্দেশিকা জারি করা হয়েছে। ড্রাইভিং লাইসেন্স এবং গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট এবার থেকে হবে স্মার্ট কার্ডের মতো।

    মেট্রোর স্মার্ট কার্ডের ও এটিএম কার্ডের মতোই এবার থেকে ড্রাইভিং লাইসেন্স এবং গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট-এ QR কোড সম্পন্ন মাইক্রোচিপ থাকবে। নিয়ার ফিল্ড কমিউনিকেশন ফিচার থাকবে এর মধ্যে। ফলে ট্র্যাফিক পুলিসেরা তাঁদের সঙ্গে থাকা ডিভাইসে সোয়াইপ করলে সহজেই ওই কার্ডের যাবতীয় তথ্য জানতে পারবেন।

    ড্রাইভিং লাইসেন্ট দেখতে আগের মতোই হবে শুধু মাত্র মাইক্রো চিপ যুক্ত হবে। ড্রাইভিং লাইসেন্স রিনিউয়াল করানোর সময় নতুন স্মার্ট কার্ড ইস্যু করা হবে। এর জন্য কার্ড পিছু অতিরিক্ত মাত্র ১৫ থেকে ২০ টাকা খরচ হবে বলে জানিয়েছে পরিবহণ মন্ত্রক। কোনও চালক তাঁর মৃত্যুর পরে অঙ্গদানে সম্মত কিনা, তাও উল্লেখ থাকবে ড্রাইভিং লাইসেন্সে। যাতে দুর্ঘটনায় ওই ব্যক্তির মৃত্যু হলে সহজেই তাঁর অঙ্গ প্রতিস্থাপনের জন্য ব্যবস্থা গ্রহণ করা

    LEAVE A REPLY