ডাকঘরে সঞ্চয়ের সুলুকসন্ধান

খোঁজখবর, ওয়েবডেস্ক : সুন্দর স্বছল ভবিষ্যতের জন্য সকলেই চান স্বঞ্চয়। বিশেষ করে রাষ্ট্রায়ত্ত সংস্থায় লগ্নির সত্যিই কোন বিকল্প নেই । দেখে নিন ডাকঘরে কিভাবে সমৃদ্ধ হবে আপনার সঞ্চয় ।

সাধারণ ডাক পরিষেবার পাশাপাশি দেশজুড়ে স্বল্প সঞ্চয় প্রকল্প এবং বিমা পরিষেবা দিয়ে থাকে ভারতীয় পোস্ট বা ডাক বিভাগ। ভারতীয় পোস্টের মোট ন’টি স্বল্প সঞ্চয় প্রকল্পের মধ্যে রেকারিং ডিপোজিট বা আরডি অ্যাকাউন্টে বার্ষিক ৭.৩ শতাংশ হারে সুদ দেওয়া হয়। ত্রৈমাসিক ভিত্তিতে সঞ্চিত অর্থের ওপর সুদ নির্ধারণ করা হয়। এখানে পোস্ট অফিস রেকারিং ডিপোজিট সম্পর্কে কিছু তথ্য তুলে ধরা হল:

নগদ এবং চেক উভয় ভাবে পোস্ট অফিস রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট খোলা যায়। এ জন্য ন্যুনতম ১০ বছর বয়স হলেই হলেই হয়। তবে প্রাপ্ত বয়স্ক হলে অ্যাকাউন্টের চরিত্র বদলের জন্য আবেদন করা প্রয়োজন। রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট খোলার জন্য প্রতি মাসে মাত্র ১০ টাকা প্রয়োজন। এক্ষেত্রে লগ্নির কোনও ঊর্ধ্বসীমা নেই।

পোস্ট অফিস রেকারিং ডিপোজিট অ্যাকাউন্টের মেয়াদ ৫ বছর। প্রতি মাসে মাত্র ১০ লগ্নি করলে মেয়াদ শেষে ৭২৫.০৫ রিটার্ন পাওয়া যায়। খাতা চালুর ১ বছর পরে শর্তস্বাপেক্ষে অর্ধেক টাকা তুলে নেওয়া যায়। নির্দিষ্ট সময়ের মধ্যে মাসিক কিস্তির টাকা দিতে ব্যর্থ হলে প্রতি ৫ টাকায় অ্যাকাউন্ড হোল্ডারকে ০.০৫ চাৰ্জ করা হয়।