বাংলায় বিপুল বিনিয়োগ, কয়েক লক্ষ্য কর্মসংস্থান !

খোঁজখবর , ওয়েব ডেস্ক : রাজ্যে প্রতিনিয়ত বেড়ে চলেছে কর্মসংস্থানের নতুন দিশা। বিরোধীরা যখন বিগত ৪০ বছরে বেকারত্বের সর্বাধিক পরিসংখ্যানকে হাতিয়ার করে কেন্দ্রের ক্ষমতাসীন মোদী সরকারকে তুলোধনা করছে তখন এই বাংলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে প্রায় আট থেকে দশ লক্ষ কর্মসংস্থানের সুযোগ তৈরি হচ্ছে।

বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে যে পরিমাণ বিনিয়োগ এসেছে, তাতে আগামী দিনে প্রায় আট থেকে দশ লক্ষ চাকরি তৈরি হতে পারে এ রাজ্যে। সম্মেলনের সমাপ্তি ভাষণে এমনই বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে তাঁর প্রতিশ্রুতি, আগামী দিনে বাংলাকে আরও শিল্পবান্ধব করাই তাঁর সরকারের লক্ষ্য।

বাণিজ্য সম্মেলনের সাফল্যে দৃশ্যতই খুশি মমতা বলেব , এ বছরের সম্মেলনে ৮৬টি নতুন মউ চুক্তি সাক্ষরিত হয়েছে। মোট বিনিয়োগ প্রস্তাব এসেছে ২ লক্ষ ৮৪ হাজার ২৮৮ কোটি টাকার। মুখ্যমন্ত্রী বলেন, এই বিনিয়োগ প্রস্তাব বাস্তবায়িত হলে ভবিষ্যতে অন্তত আট থেকে দশ লক্ষ নতুন চাকরির আশা করা যায়।

রাজ্যের নতুন প্রজন্মের জন্য আরও সুখবর জানিয়ে মমতা বলেন, রাজ্যে সিলিকন ভ্যালির আদলে তৈরি তথ্যপ্রযুক্তি হাবের দ্বিতীয় ভাগের জন্য আরও একশো একর জমি দেওয়া হয়েছে। সেখানে কগনিজ্যান্ট, ক্যাপজেমিনি, টেক মহিন্দ্রা, ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল ইনস্টিটিউটের মতো সংস্থা এবং প্রতিষ্ঠান জায়গা চেয়ে আবেদন করেছে।

বাণিজ্য সম্মেলনে অংশ নেওয়া দেশ, বিদেশের শিল্পপতি এবং বিদেশি প্রতিনিধিদের আগামী বছরও বাণিজ্য সম্মেলনে অংশ নেওয়ার জন্য আগাম আমন্ত্রণ জানিয়ে রাখেন মমতা। অতিথিদের পরিবারের সদস্যদের নিয়ে আসার জন্যও অনুরোধ করেন তিনি। মমতা বলেন, ‘‘আপনারা সত্যিই বাংলাকে ভালবাসেন, ভারতকে ভালবাসেন। আগামী বছর জানুয়ারির শেষ সপ্তাহে বা ফেব্রুয়ারিতে ফের বাণিজ্য সম্মেলন হবে। ভবিষ্যতে ভারত বাংলাকে অনুসরণ করবে।’’