অবশেষে ‘বিশ্বে সব থেকে আলোচিত’ বহু প্রতীক্ষিত বৈঠকে ট্রাম্প-কিম

    0
    84

    খোঁজখবর ওয়েব ডেস্ক : অতঃপর সিঙ্গাপুর শীর্ষ সম্মেলনে বহু প্রতীক্ষিত বৈঠকে ট্রাম্প এবং কিম।বিশ্বের দুই পরমাণু শক্তিধর দেশ মার্কিন যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার দেশ-নেতারা সেখানে বৈঠকে রয়েছেন। সকাল সেন্টোসা দ্বীপের ক্যাপেলা হোটেলে বৈঠক শুরুর আগে করমর্দন করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার একনায়ক কিম জন উন। প্রথমেই ট্রাম্প জানিয়ে দেন, তিনি আশাবাদী কিমের সঙ্গে তাঁর সুসম্পর্ক তৈরি হবে এই বৈঠকের ফলে। কিম বলেন, বহু বাধাবিপত্তি দূর করেই তাঁরা এই দিনে আসতে পেরেছেন। রাষ্ট্রনায়করা বৈঠকে বসার আগে দু’‌দেশেরই প্রতিনিধিরা বৈঠক করেন।বৈঠকের পর ট্রাম্প এবং কিম দু’‌জনেই চুক্তি স্বাক্ষর করেন।

    দু’‌দেশের প্রতিনিধিদের নিয়েও ফের বৈঠকে বসেন ট্রাম্প এবং কিম। বৈঠক শেষে মধ্যাহ্নভোজে যোগ দেন তাঁরা। অতিথি আপ্যায়নে সিঙ্গাপুরের বিশেষ ধাঁচে সাজে সাজানো হয়েছিল মধ্যাহ্নভোজের কক্ষটি। আলো-বাতাসের জন্য ঘরের তিন দিকে জানলা, বিভিন্ন জায়গায় প্রচুর ফুল, হাতির দাঁতের কাজ করা লিনেন, ছোট ছোট ছবিতে সাজানো ঘরে সিঙ্গাপুরের বিশেষ মেনু।

    তারপর পরমাণু ইস্যুতে প্রথম পর্বে প্রায় ৪৮ মিনিট শুধু নিজেরা বৈঠক করেন ট্রাম্প এবং কিম। বৈঠক শেষে ট্রাম্প বলেন, যৌথভাবে কাজ করলে পরস্পরের খেয়াল রাখতে পারবেন তাঁরা। জটিল সমস্যার সমাধান হবে। কিম বলেন, ট্রাম্পের সঙ্গে বৈঠকে তাঁদের পারস্পরিক মতভেদ দূর হয়েছে। যা শান্তির পক্ষে লাভজনক। কিম আরও বলেন, সারা বিশ্বের মানুষ নিশ্চই এই মুহূর্তের দিকে তাকিয়ে আছেন, তা বিশ্ববাসীর কাছে কল্পবিজ্ঞানের চলচ্চিত্রের সমান। ট্রাম্প বলেন, সবাই যা ভেবেছিলেন, তার থেকে এই বৈঠক অনেকাংশে সদর্থক এবং আশাব্যঞ্জক।

    LEAVE A REPLY