মেক্সিকোর সর্বোচ্চ আগ্নেয়গিরি শৃঙ্গ জয়-বাঙ্গালী পর্বতারোহীর

    0
    17394

    নিজস্ব প্রতিনিধি,খোঁজ খবর ঃ বাঙালি পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত বিশ্বরেকর্ডের থেকে আর মাত্র এক ধাপ দূরে রয়েছেন । বৃহস্পতিবার ভারতীয় সময় ভোররাত দু’টো নাগাদ তিনি জয় করলেন উত্তর আমেরিকার সর্বোচ্চ আগ্নেয়গিরি শৃঙ্গ মাউন্ড পিকো দে ওরিজাবা (৫৬৩৬ মিটার)। এটি নিয়ে তাঁর ছ’টি মহাদেশের সর্বোচ্চ আগ্নেয়গিরি শৃঙ্গ জয় করা হয়ে গেল। এর আগে তিনি সাতটি মহাদেশের সাতটি সর্বোচ্চ শৃঙ্গ জয় করেছেন। এরপরে তাঁর লক্ষ্য আন্টার্কটিকার মাউন্ট সিডলে। সেটি জয় সম্পূর্ণ হলে, তাঁর সাতটি মহাদেশের সর্বোচ্চ শৃঙ্গ এবং সর্বোচ্চ আগ্নেয়গিরি শৃঙ্গ জয় সম্পূর্ণ হয়ে যাবে।
    বৃহস্পতিবার তথা উত্তর আমেরিকার সর্বোচ্চ আগ্নেয়গিরি শৃঙ্গ জয় করার পর বড়সড় দুর্ঘটনার হাত থেকে অল্পের জন্য রক্ষা পান সত্যরূপ সিদ্ধান্ত। তাঁর বন্ধু দীপাঞ্জন দাস জানিয়েছেন, এদিন ভোররাতে পিকো ডে ওরিজাবা শৃঙ্গ জয় করার পর সত্যরূপ এবং তাঁর গাইড সালভাদোর নীচে নামছিলেন। ভারতীয় সময় এদিন ভোর প্রায় সাড়ে চারটে নাগাদ আচমকাই একটি পাথর তাঁদের দিকে গড়িয়ে আসে। ঘটনায় সত্যরূপের গাইডের পা ভেঙে গিয়েছে। অল্পের জন্য সত্যরূপ বিপদের হাত থেকে রক্ষা পেয়ে যান। ওই অবস্থাতেই তাঁরা বেসক্যাম্পে ফিরে আসেন। সেখান থেকে দু’জনকেই স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। অবশ্য প্রাথমিক চিকিৎসার পর রাতেই সত্যরূপকে ছেড়ে দেওয়া হয়েছে।
    সত্যরূপের মা জানিয়েছেন, ছেলে এখন সুস্থ আছে । মেক্সিকো থেকে সত্যরূপবাবু জানিয়েছেন, নামার সময় একটা গড়ানের মতো অংশের কাছে আচমকাই পাথর গড়িয়ে এসে বিপত্তিটি ঘটে।
    সাতটি মহাদেশের সর্বোচ্চ শৃঙ্গের মধ্যে থাকা আফ্রিকার মাউন্ট কিলিমাঞ্জারো এবং ইউরোপের মাউন্ট এলব্রুস আবার সাতটি মহাদেশের সর্বোচ্চ আগ্নেয়গিরি শৃঙ্গ হিসেবেই স্বীকৃত। সেক্ষেত্রে কিলিমাঞ্জারো এবং এলব্রুস শৃঙ্গ আগেই জয় করা হয়ে গিয়েছিল সত্যরূপের। পরে এশিয়ার সর্বোচ্চ আগ্নেয়গিরি শৃঙ্গ ইরানের মাউন্ট দামাবন্দ, দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ আগ্নেয়গিরি শৃঙ্গ আর্জেন্টিনার-চিলি সীমান্তে অবস্থিত ওজোস দেল সালাদো এবং ওশিয়ানিয়ার পাপুয়া নিউ গিনিতে অবস্থিত সর্বোচ্চ আগ্নেয়গিরি শৃঙ্গ মাউন্ট গিলাউয়ি জয় করেন তিনি। এবার উত্তর আমেরিকার সর্বোচ্চ আগ্নেয়গিরি শৃঙ্গ পিকো ডে ওরিজাবা জয় করলেন। বাকি রইল শুধু আন্টার্কটিকার মাউন্ট সিডলে।

    LEAVE A REPLY