টুথপেস্ট এসব কাজেও আসে আগে জানতেন? আফসোস করবেন এবার

    0
    114

    খোঁজখবর ওয়েব ডেস্ক : কিছু কিছু জিনিস আমাদের দৈনন্দিন জীবনে বহু কাজে ব্যবহৃত হয়। যেমন টুথপেস্ট শুধু দাঁত পরিষ্কার করার কাজে ব্যবহার হয় না, পাশাপশি অন্যান্য কাজেও ব্যবহার করা হয়। যেমন-

    ১. গাড়ির দাগ তুলতে: গাড়ির গায়ে অনেক সময় ছোট-খাটো ঘষা লেগে দাগ পড়ে। এ ছাড়া গাড়ির হেডলাইটে ময়লা জমে যায়। খুব সহজেই নরম কাপড়ে টুথপেস্ট লাগিয়ে গাড়ির দাগ এবং হেডলাইটের ময়লা দূর করা যায়।

    ২. দেওয়ালে পোস্টার লাগাতে: দেওয়ালে পোস্টার লাগানোর ক্ষেত্রেও টুথপেস্ট ব্যবহার করা হয়। অনেক সময় পোস্টার লাগানোর জন্য বাসায় আঠা কিংবা স্কচটেপ থাকে না। সেই ক্ষেত্রে নির্দ্বিধায় পোস্টারের একপাশে টুথপেস্ট লাগিয়ে দেওয়ালে সেঁটে নেওয়া যায়।

    ৩. সিডি-ভিসিডি পরিষ্কার করতে: অনেক সময় সিডি, ভিসিডি কিংবা ডিভিডি ক্যাসেট প্লেয়ারে দাগ পড়ার কারণে ক্যাসেট আটকে যায়। তখন সহজ সমাধান ক্যাসেটের গায়ে টুথপেস্ট দিয়ে পরিষ্কার করে নেওয়া।

    ৪. থার্মোমিটার পরিষ্কার করতে: থার্মোমিটার ব্যবহার করতে করতে অনেক সময় গায়ে অনাকাঙ্খিত দাগ পড়ে। সেটা পরিষ্কার করতে টুথপেস্ট যথেষ্ট কার্যকরী ভূমিকা রাখে।

    ৫. সাবানের পরিবর্তে: অনেক সময় হাতের ময়লা পরিষ্কার করতে সাবানের বিকল্প হিসেবে টুথপেস্টও ব্যবহার করা যায়।

    ৬. নখের নেইলপলিশ তুলতে: নখকে সাজানোর জন্য নেইলপলিশ ব্যবহার করা হয়। নখ থেকে পুনরায় নেইলপলিশ উঠানোর জন্য খুব সহজ মাধ্যম হচ্ছে টুথপেস্ট।

    ৭. কার্পেটের দাগ তুলতে: কার্পেটে অনেক সময় নিজের অজান্তে চা কিংবা কফি পড়ে দাগ লেগে যায়। এই দাগ উঠাতে টুথপেস্টের জুড়ি নেই।

    ৮. জুতার উজ্জ্বলতা ফিরিয়ে আনতে: জুতা ব্যবহার করতে করতে রঙ অনুজ্জ্বল হয়ে যায়। জুতার উজ্জ্বলতা ফিরিয়ে আনতে টুথপেস্ট দারুণ ভূমিকা রাখে।

    ৯. স্মার্ট ফোনের দাগ তুলতে: অনেক সময় স্মার্ট ফোনের ডিসপ্লে’র ওপর দাগ পড়ে কিংবা ঘোলাটে হয়ে যায়। দাগ তুলতে এবং ফোনের উজ্জ্বলতা বাড়ানোর জন্য টুথপেস্ট অনেক কাযকরী ভূমিকা পালন করে।

    ১০. আয়রনের দাগ তুলতে: আয়রন অনেক দিন ব্যবহার না করলে কিংবা কোন কারণে তার গায়ে দাগ পড়লে তা পরিষ্কারের ক্ষেত্রেও টুথপেস্ট ব্যবহার করা যায়।

    ১১. ব্রণ তাড়াতে: ব্রণ তাড়াতে টুথপেস্ট ওষুধের মতো কাজ করে। ব্রণের ওপর টুথপেস্ট লাগিয়ে রাখলে ব্রণের আকার ছোট হয়ে আসে এবং দাগ পড়ে না।

    ১২. মশার কামড় থেকে পরিত্রাণ: মশার কামড় থেকে পরিত্রাণের সহজ উপায় হচ্ছে টুথপেস্ট। গায়ে টুথপেস্ট লাগিয়ে রাখলে মশা কামড় দেয় না।

    ১৩. কাপড়ে কালির দাগ: জামা-কাপড়ের অপ্রত্যাশিত কালির দাগ মুছে ফেলার জন্য টুথপেস্ট অসাধারণ ভূমিকা পালন করে। কালির দাগের উপর টুথপেস্ট লাগিয়ে ঘষে ঘষে তুলে ফেললেই কাপড় আগের মতো দেখাবে।

    ১৪. চশমার গ্লাস: চশমা অনেক দিন ব্যবহার করলে তা ঘোলাটে হয়ে যায়। এক্ষেত্রে চশমার গ্লাসের মধ্যে টুথপেস্ট লাগিয়ে পরিষ্কার করলে তা ঝকঝকে হয়ে যায়।

    ১৫. পিয়ানো পরিষ্কারের কাজে: পিয়ানো পরিষ্কার করার কাজে টুথপেস্টের জুড়ি নেই। নরম কাপড়ে টুথপেস্ট লাগিয়ে পিয়ানো পরিষ্কার করা যায়।

    ১৬. সিলভারের জিনিস-পত্র: সিলভারের জিনিসপত্রের দাগও নিমিষেই টুথপেস্ট ব্যবহার করে উঠানো যায়। সিলভারের যে জায়গায় ঘষা-মাজার দাগ লাগে সেখানে কিছুক্ষণ টুথপেস্ট লাগিয়ে ধুয়ে ফেলুন।

    LEAVE A REPLY