বেড়েছে চাপ, কমছে স্পার্ম, কি খাবেন ? কি করবেন ?

    0
    61

    খোঁজখবর , ওয়েবডেস্ক ঃ  আজকের দিনে এই সমস্যা খুবই স্বাভাবিক।  কিন্তু, সন্তানের কথা ভাবছেন, চিকিৎসকেরা জানিয়েছেন আপনার স্পার্ম বা শুক্রাণুর সংখ্যা কম। ব্যস্ত জীবনযাপন, অনিয়মিত ডায়েট এবং স্ট্রেসের কারণে দিন দিন এই সমস্যা বাড়ছে। চিকিত্সকের পরামর্শ তো অবশ্যই প্রয়োজন, স্পার্ম  বাড়াতে ডায়েটে রাখুন এই খাবারগুলোও

    ডিম: বন্ধ্যাত্ব মোকাবিলায় খুবই উপকারী ডিম। এতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন ই যা শুধু শুক্রাণুর সংখ্যাই বাড়ায় না, কার্যকারিতাও বৃদ্ধি করে। নিউট্রিশনিস্টদের মতে, নিয়মিত ডিম খেলে শুক্রাণুর সক্রিয়তাও ধীরে ধীরে বাড়তে থাকে।

    পালং: সক্রিয় শুক্রাণুর জন্য জরুরি ফোলিক অ্যাসিড। শরীরে ফোলেটের মাত্রা কমতে থাকলে শুক্রাণুর সংখ্যাও কমে যায়। নিউট্রিশনিস্টদের মতে, পালং শাকে থাকে প্রচুর পরিমাণ ফোলিক অ্যাসিড যা শুক্রাণু কার্যকারিতা অনেক বাড়ায়। তা ছাড়া পালং শাক খেলে শরীরে রোগ প্রতিরোধ শক্তিও অনেক বৃদ্ধি পায়।

    কলা: বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, মহিলাদের উর্বরতা শক্তি বৃদ্ধির জন্য যেমন প্রয়াস করা হয়, তেমনটা পুরুষদের জন্য করা হয় না। অথচ পরিসংখ্যান বলছে ৩০-৫০ শতাংশ বন্ধ্যাত্বের জন্য দায়ি পুরুষেরাই। নিউট্রশনিস্টদের মতে, পুরুষদের উর্বরতা শক্তি বৃদ্ধির জন্য কলা উপকারী। এতে রয়েছে ভিটামিন বি১ ও সি যা হেলদি স্পার্ম তৈরি করতে সাহায্য করে।

    ডার্ক চকোলেট: জানেন কি, শুক্রাণুর কর্মক্ষমতা বাড়ায় ডার্ক চকোলেট? এতে রয়েছে অ্যামিনো অ্যাসিড এল-আর্জিনিন এইচসিএল যা শুক্রাণুর সংখ্যা বাড়ায়। পুরুষদের বন্ধ্যাত্ব দূর করতে যা বিশেষ ভূমিকা নেয়।

    ব্রোকোলি: পুরুষ হোক বা মহিলা, উর্বরতা শক্তি বাড়াতে ব্রোকোলির জুড়ি নেই। এতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন বি৯ বা ফোলিক অ্যাসিড যা শুক্রাণুর কর্মক্ষমতা বাড়ায়। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত ব্রোকোলি খেলে স্পার্ম কাউন্ট প্রায় ৭০ শতাংশ বৃদ্ধি পায়।

    বেদানা: বেদানায় রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরে রোগ প্রতিরোধ শক্তি গড়ে তোলার পাশাপাশি শুক্রাণুর সক্রিয়তাও বাড়ায়। নিউট্রিশনিস্টরা জানাচ্ছেন, প্রতিদিন বেদানার রস খেলে পুরুষ ও মহিলাদের উর্বরতা শক্তি অনেক বৃদ্ধি পায়।

    আখরোট: আখরোটে রয়েছে ওমেগা ৩-ফ্যাটি অ্যাসিড এবং আলফা-লিনোলেনিক অ্যাসিড বা সংক্ষেপে এএলএ। এএলএ-র মতো ওমেগা অ্যাসিডের পাশাপাশি আখরোটে আছে উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট এবং বহু মূল্যবান মাইক্রো নিউট্রিয়েন্টস। পুরুষদের উর্বরতা বাড়াতে সাহায্য করে এই সব উপাদনগুলি।

    রসুন: রসুনে রয়েছে ভিটামিন বি৬ ও সেলেনিয়াম। এই উপাদানগুলি পুরুষদের উর্বরতা বাড়াতে সাহায্য করে।

     

    LEAVE A REPLY