দিল্লীতে উদ্ধার চার ফুট লম্বা তক্ষক

    0
    17299

    খোঁজখবর ওয়েব ডেস্ক: দিল্লীতে উদ্ধার হল চার ফুট লম্বা একটা তক্ষক। এদিন ন্যাশনাল রিসার্চ অর্গানাইজেশনের চোখে পড়ল এক নতুন ধরনের সরীসৃপ- চার ফুট লম্বা একটা তক্ষক। তৎক্ষণাৎ তাঁরা বন্যপ্রাণী কল্যাণকারী NGO ওয়াইল্ডলাইফ SOS-কে খবর দেয় এবং তক্ষকটিকে দ্রুত সেই স্থান থেকে উদ্ধার করা হয়। বর্তমানে প্রাণীটির চোখের চিকিৎসা চলছে।

    ক্যাম্পাসের সদস্যদের আবাসস্থলের বাইরে বেশ রাতের দিকেই তক্ষকটি নজরে আসে। বসবাসকারীরা আরও দেখেন তক্ষকটি আঘাত পেয়ে একটা চোখ খুলতে পারছে না। সাধারণত তক্ষক বিষবিহীন হয় এবং সাধারণ মানুষের কোনও ক্ষতি করে না। তবে, উত্যক্ত করা হলে কামড়ে বা আঁচড়ে দিতে পারে।

    ওয়াইল্ডলাইফ SOS সংস্থার সহ-নির্মাতা ও সিইও কার্ত্তিক সত্যনারায়ণ জানান, ‘প্রকৃতি ধ্বংস করে মানুষের বসতি ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় সরীসৃপ প্রাণীদের জীবনসংকট দেখা যাচ্ছে। ফলে, তারা খাদ্য ও আশ্রয়ের খোঁজে নিজেদের সাধারণ বাসস্থান থেকে বেরিয়ে জনবসতিতে প্রবেশ করছে। তারা বাস্তুতন্ত্রের এক গুরুত্বপূর্ণ অংশ কিন্তু প্রায়ই ভ্রান্ত ধারনাবশত মাংস ও দেহের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের জন্য মানুষ তক্ষক মেরে ফেলে।’

    গত মাসে, ওয়াইল্ডলাইফ SOS স্থানীয় বাসিন্দাদের থেকে ফোন পেয়ে দিল্লীর দুই আলাদা অংশ থেকে একটা আট ফুট লম্বা পাইথন এবং তিন ফুট লম্বা কোবরা সাপ উদ্ধার করেছে।

    LEAVE A REPLY