ধূমপান ছারতে অবলম্বন করুন এই পদ্ধতিগুলি

    0
    189

    খোঁজখবর, ওয়েব ডেস্কঃ ধূমপান যে স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর তা আমরা জানি। তবুও অনেকে ছারিনা বা ছারতে পারিনা। শরীরের এমন কোন অংশ নেই যেখানে ধূমপানের সর্বগ্রাসী থাবা আঘাত করে না। ধূমপানের কারণে স্ট্রোক, বিভিন্ন ধরনের ক্যান্সার যেমন মুখ, গলা, ফুসফুস ইত্যাদি, হার্ট অ্যাটাক, গ্যাস্ট্রিক আলসার, উচ্চ রক্তচাপ, কিডনি ফেইলিউর ইত‍্যাদি প্রকার রোগের দেখা মেলে। সচেতনতার কারণে অনেকেই ধূমপান করা বন্ধ করে দিতে চান। কিন্তু মনের জোড়ে তা আর ছাড়া হয় না। তবে বিশেষজ্ঞগণ ধূমপানের আসক্তি থেকে নিজেকে রক্ষার কিছু উপায় জানিয়েছেন। যেমন-

    • ধূমপান বন্ধ করার সময়ে প্রথম দিকে কিছুটা শারীরিক ও মানসিক অস্বস্তি হতে পারে। কারণ, দীর্ঘদিন ধূমপানের ফলে শরির এবং মন দুটোই এর সাথে অভ‍্যস্হ হয়ে পড়ে। তখন অস্বস্তি কাটাতে নিকোটিনযুক্ত চুইংগাম, মিন্ট বা ক্যান্ডি ব্যবহার করতে পারেন।
    • প্রচুর পরিমাণে জল খান।
    • শাক-সবজি ও ফলমূল বেশি করে খান।
    • প্রতিদিন হালকা ব্যায়াম করুন কিংবা পছন্দের গান শুনুন।
    • প্রতিদিন একটা বা দুটি করে সিগারেট কমিয়ে ফেলুন নিয়ম করে।
    • ধূমপায়ীদের সঙ্গ এড়িয়ে চলুন।
    • সর্বোপরি নিজের, পরিবার ও সন্তান-এর কথা ভেবে নিজেকে ধুমপানমুক্ত করার প্রবল ইচ্ছাশক্তি ধরে রাখুন।

    LEAVE A REPLY