নিয়ম মেনে ডিম খান , নিয়ন্ত্রনে থাকবে ওজন !

খোঁজখবর, ওয়েবডেস্ক : ” সানডে অর ইয়া মনডে, রোজ খাও আন্ডে” একটি জনপ্রিয় বিজ্ঞাপনের ক্যাচলাইন ছিল এটি। ডিম প্রায় প্রতি দিন সব বাড়িতেই কম-বেশি আনা হয়। সুষম, পুষ্টিকর খাবারের তালিকায় সবচেয়ে সহজলভ্য হল ডিম। বাড়িতে ছোট বাচ্চা থাকলে ডিমের প্রয়োজন আরও বেড়ে যায়। কিন্তু জানেন কি ওজন কমাতেও ডিম অত্যন্ত কার্যকরী! তিন রকম পদ্ধতিতে ডিম খেতে পারলে ওজন দ্রুত কমবে। আসুন এ বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক…

পদ্ধতি ১: ডিম আর নারকেল তেল

নারকেল তেল আমাদের বিপাকক্রিয়াকে সক্রিয় করতে সাহায্য করে। তাই তেল বা মাখনের পরিবর্তে নারকেল তেল দিয়ে ডিমের ওমলেট তৈরি করে খেয়ে দেখুন। উপকার পাবেন।

পদ্ধতি ২: ডিম আর ওটমিল

ডিম আর ওটমিল একসঙ্গে খেয়ে দেখুন। এই দুই উপাদানের মিশেলে ঝটপট ওজন কমবে। খাবার ধীরে ধীরে হজম করায় ওটমিল। ওটমিল পাচক রস ক্ষরণের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং একই সঙ্গে অতিরিক্ত অ্যাসিড ক্ষরণে বাধা দেয়। ডিম আর ওটমিল একসঙ্গে খেতে পারলে আমাদের বিপাক প্রক্রিয়া সক্রিয় হয়ে ওঠে।

পদ্ধতি ৩: ডিম আর পালং শাক

ডিমের সঙ্গে খান পালং শাক। পালং শাকে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। পালং শাক খেলে দীর্ঘ ক্ষণ পেট ভরা থাকে বা খিদে বোধ হয় না। তাই ডিমের সঙ্গে খান পালং শাক অবশ্যই একসঙ্গে পাতে রাখুন।