রেস্তোরাতে গিয়ে কি স্বাস্থ্যকর খাবার খাওয়া সম্ভব ! আসুন জেনে নিই

খোঁজখবর ওয়েবডেস্ক ঃ   স্বাস্থ্য নিয়ে যারা খুব সচেতন তারা যদি রেস্তোরা বা হোটেলে খাবার খেতে যান তাহলে সেখানেও খেতে পারেন স্বাস্থ্যকর ক্ষাবার।আসুন যেন নিই সেগুলো কিভাবে সম্ভব।

ছাঁকা তেলে ভাজা খাবারের বদলে বেছে নিন গ্রিলড অপশন: যে কোনও রেস্তোঁরাই ফ্রায়েড খাবারের পাশাপাশি গ্রিলড অপশনও রাখে সাধারণত। ফ্রায়েড চিকেন উইংসের বদলে আপনি বেছে নিন গ্রিলড কিচেন বা ফিশ, তার সঙ্গে সাইড ডিশ হিসেবে ফ্রেঞ্চ ফ্রাই না রেখে রাখুন স্যালাড। রেড মিটের বদলে চিকেন, সি ফুড বা মাছ পছন্দ করলেও হবে।

খাওয়া শুরু করুন স্যুপ বা স্যালাড দিয়ে: এ কথা ঠিকই যে কোনও ফাস্ট ফুড জয়েন্টেই অজস্র স্যালাড বা স্যুপের অপশন থাকে না, কিন্তু এক-আধটা কিছু মেনু কার্ডে খুঁজে পাবেনই। শুরুতেই যদি খানিকটা স্যুপ বা স্যালাড খেয়ে পেট ভরিয়ে ফেলেন, তা হলে ইচ্ছে থাকলেও খুব বেশি ভাজাভুজি খেতে পারবেন না।

সফট ড্রিঙ্ক নয়, পানীয় হিসেবে বেছে নিন জল: এ কথা ঠিকই যে বেশিরভাগ ফাস্ট ফুড জয়েন্টেই জলের চেয়ে সস্তায় সফট ড্রিঙ্ক কিনতে পাওয়া যায়। কিন্তু সেই প্রলোভনে পা না দিয়ে আপনি গলা ভেজানোর জন্য জলই বেছে নিন। খাওয়ার অন্তত দশ-পনেরো মিনিট আগে বেশ খানিকটা জল খেয়ে নিলে আপনার ডাইজেস্টিভ সিস্টেমও খুব ভালো কাজ করবে। ভাজাভুজি খেতে খেতে জল না খাওয়াই ভালো, তাতে কিন্তু অ্যাসিডিটি হওয়ার আশঙ্কাও বেশি হয়।

স্যান্ডউইচ বা বার্গারের ক্ষেত্রে বেছে নিন হোল হুইট বা মাল্টিগ্রেন ভ্যারাইটির পাউরুটি: সাদা ময়দার পাউরুটি নয়, মাল্টিগ্রেন, হোল হুইট বা যে কোনও হোল গ্রেন পাউরুটি বেছে নিন। সেই সঙ্গে গ্রিলড প্যাটি আর স্যালাড নিতে পারলে তো কথাই নেই।

ডেজ়ার্ট অর্ডার করার সময় একটু ভাবুন: আইসক্রিম বা ব্রাউনি চলতে পারে, কিন্তু যাঁরা দুর্দান্ত দেখতে টপিংসহ ডোনাটগোছের কোনও কিছু অর্ডার করার কথা ভাবছেন, তাঁরা সাবধান। ডোনাট প্রথম কথা সাদা ময়দায় তৈরি, তার পর ডিপ ফ্রাই করে তার উপর চিনি আর ক্রিমে ভরপুর টপিং লাগানো হয়। ফলে ক্যালোরি কাউন্টও অনেকটা বেড়ে যাওয়ার আশঙ্কা থেকে যায়।