নতুন বাজেট সবুজ বাজেট-আখ্যা প্রধানমন্ত্রীর

  • 212 Views
  • 1 year ago
  • খোঁজখবর

খোঁজ-খবর,ওয়েবডেস্কঃ- সংসদে তাঁর প্রথম বাজেট পেশের পরেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বাজেট দেশের উন্নয়ন নিয়ে আসবে বলে আশা প্রকাশ করেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, ‘এই বাজেট দেশে সমৃদ্ধি আনবে এবং গরীব মানুষের ক্ষমতায়ন ঘটাবে। যুব প্রজন্মকে উন্নত আগামী দিনের সন্ধান দেবে এই বাজেট।’
নির্মলা সীতারামনের পেশ করা বাজেট ‘সবুজ-বাজেট’ আখ্যা দিয়েছেন মোদী। তিনি বলেন, ‘এই বাজেট পরিবেশ রক্ষার দিকে নজর দিয়েছে, ইলেকট্রিক মোবিলিটি ও সৌর বিদ্যুতের ব্যবহার বাড়ানোর দিকেও বাজেটে নজর দেওয়া হয়েছে।’ কৃষিক্ষেত্রের দিকেও বাজেট বিশেষ নজর দেওয়া হয়েছে বলে সন্তোষ প্রকাশ করেন প্রধানমন্ত্রী। শিক্ষা ব্যবস্থায় উন্নতি ঘটিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা ও মহাকাশ গবেষণার সুফ বাজেট সবার কাছে পৌঁছে দেবে বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী।
বিপুল ভোটে ক্ষমতায় মোদী সরকারের প্রথম বাজেটে বেশ কিছু কড়া সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলেই মনে করা হচ্ছিল। সেই ধারণাই সীতারামনেই বাজেটে প্রমাণিত হল। এর মধ্যে রয়েছে পেট্রোপণ্যের দাম বৃদ্ধি এবং মিডিয়া, বিমান পরিবহণ এবং বীমাক্ষেত্রে ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্টের পরিমাণ বাড়ানোর প্রস্তাব।