ফের বাড়ল রান্নার গ্যাসের দাম

    0
    52

    খোঁজখবর, ওয়েব ডেস্ক : উৎসবের মরশুম শুরুর আগে একবার বেড়েছিল রান্নার গ্যাসের দাম। এবার মরশুম শেষ হতে না হতে আবার হেঁশেলের খরচে টান। ফের বাড়ল রান্নার গ্যাসের দাম।

    এ বছর জুন মাসের পর থেকে এই নিয়ে সাত বার রান্নার গ্যাসের দাম বাড়ল। ১ নভেম্বরই বেড়েছিল গ্যাসের দাম। তার ৯ দিনের মাথায় ফের গ্যাসের দাম বাড়ায় মধ্যবিত্তের পকেটে টান পড়েছে। জানা গিয়েছে, ডিলারদের কমিশন বাড়ার ফলে ফের বাড়াতে হয়েছে গ্যাসের দাম। আজ শুক্রবার সিলিন্ডার প্রতি ২ টাকা দাম বেড়েছে। ভর্তুকিযুক্ত ও ভর্তুকিবিহীন, দুই ধরনের গ্যাসের দামই বেড়েছে। কলকাতায় ভর্তুকিবিহীন প্রতি সিলিন্ডারের দাম এখন বেড়ে দাঁড়িয়েছে ৯৭১.৫০ টাকার বেশি। ভর্তুকিযুক্ত গ্যাসের দাম বেড়ে দাঁড়িয়েছে ৫১০.৭০ টাকা।

    কলকাতা ছাড়া ভারতের অন্য মেট্রো শহরগুলিতেও বেড়েছে গ্যাসের দাম। ভর্তুকিবিহীন গ্যাসের দাম বেড়ে দিল্লিতে হয়েছে ৯৪২.৫০ টাকা, মুম্বইয়ে হয়েছে ৯১৩.৫০ টাকা ও চেন্নাইয়ে হয়েছে ৯৬০ টাকা। ভর্তুকিযুক্ত গ্যাসের দাম এখন দিল্লিতে ৫০৭.৪২ টাকা, মুম্বইয়ে ৫০৫.০৮ টাকা ও চেন্নাইয়ে ৪৯৫.৩৯ টাকা।

    এভাবে ক্রমাগত গ্যাসের দাম বাড়ায় সমস্যায় পড়েছে মধ্যবিত্তরা। এভাবে লাফিয়ে লাফিয়ে দাম বাড়লে দাম হাজারের সীমা ছাড়াতে আর বেশি দেরি নেই। নভেম্বরের ১ তারিখে ভর্তুকিযুক্ত গ্যাসের দাম বাড়ে ২.৯৪ টাকা। কলকাতায় রান্নার গ্যাসের দাম সেবার বেড়ে দাঁড়িয়েছিল সিলিন্ডার প্রতি ৫০৮.৭০ টাকা। ভর্তুকিবিহীন গ্যাসের দাম বেড়েছিল ৬০ টাকা। সিলিন্ডার প্রতি তখন তার দাম হয় ৯৬৯.৫০ টাকা। মূলত আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধি এবং বিদেশি মুদ্রার দামের ওঠানামার ফলে তখন গ্যাসের দাম বেড়েছিল বলে জানিয়েছিল ইন্ডিয়ান অয়েল কর্তৃপক্ষ। কিন্তু এবার আন্তর্জাতিক বাজারের সঙ্গে কোনও যোগসূত্র নেই। এবার দাম বেড়েছে ডিলারদের কমিশন বৃদ্ধির জন্য।

    LEAVE A REPLY