২৫ শে ডিসেম্বর চালু হচ্ছে অত্যাধুনিক ট্রেন

    0
    107

    খোঁজখবর ওয়েবডেস্ক ঃ বড়দিনেই চালু হতে চলেছে অত্যাধুনিক ট্রেন । যে ট্রেন ১৮০ কিলোমিটার বেগে ছুটবে ইঞ্জিন ছাড়াই । রবিবার ট্রায়াল রান দিয়েছে ট্রেন -১৮ ।কোটা জংশন থেকে কুরলাসি ষ্টেশন পর্যন্ত ট্রায়াল রানে প্রতি ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে ছুটে রেকর্ড করেছে এই অত্যাধুনিক ট্রেন । রেলপথে এক ডিগ্রি বাঁকে ১৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে যায় ট্রেনটি , ও দুই ডিগ্রি বাঁকে ১৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে যায় । সর্বোচ্চ ১৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে গিয়েছিল ট্রেনটি ।
    সংবাদ সংস্থার খবর ,২৫ সে ডিসেম্বর ভারতে তৈরি এই ট্রেন সাধারণ যাত্রীদের নিয়ে যাত্রা শুরু করে দেবে । আরও জানা গেছে প্রথম ট্রেনটি চলবে দিল্লী থেকে বারানসী পর্যন্ত । রেলের এক অধিকর্তা জানিয়েছেন বড়দিনেই প্রাক্তন প্রধান মন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর জন্মদিন । এই দিন ট্রেনটি চালু করতে পারলে দেশের এই মহান নেতাকে সম্মান জানানো হবে । নিউ দিল্লী থেকে সকাল ছটা নাগাদ রওনা হয়ে দুপুরে দুটোর মধ্যে প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদির সংসদীয় কেন্দ্র বারানসিতে পৌঁছবে ট্রেনটি । আবার দুপুর আড়াইটেতে রওনা দিয়ে দিল্লী পৌঁছবে রাত দশ টার সময় ।
    ট্রেনটিতে ১৬ টি কোচ রয়েছে । ৫২ আসনের দুটি এক্সিকিউটিভ কামরা থাকছে । বাকি কামরা গুলোর প্রতিটিতে ৭৮ টি আসন থাকবে । কলকাতার মেট্রো রেল যে পদ্ধতিতে চলে সেই লোকোমোটিভ বা ইঞ্জিন ছাড়াই চলবে ট্রেনটি । লোকাল ট্রেনের মতই দুদিকেই থাকবে ড্রাইভারের যায়গা । কাজেই ইঞ্জিন বদলানোর ঝামেলা থাকবে না । যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে ট্রেনটিতে ওয়াইফাই ,জিপিএস, এলইডি লাইট, আবহার সঙ্গে মিলিয়ে শীততাপ নিয়ন্ত্রণের ব্যবস্থা রাখা হয়েছে ।

    LEAVE A REPLY