মাওলানা বাগ দরবার শরীফে মানুষের ঢল

    0
    337

    খোঁজখবর, ওয়েব ডেস্ক : আল্লামা রুহুল আমিন রহমাতুল্লাহ আলাইহির স্মৃতি সভা উপলক্ষে মাওলানা বাগ দরবার শরীফে মানুষের ঢল, এদিন দূরদূরান্ত থেকে অগণিত  ভক্তরা উপস্থিত হয় । অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফুরফুরা পীরজাদা আলহাজ্ব মাওলানা আব্বাস সিদ্দিকী আল কোরাইশী, আরাফ ফাউন্ডেশনের কর্ণধর পীরজাদা খোবায়েব আমিন, পীরজাদা বাইজিত আমিন ,নুরুল আমীন সহ অন্যান্যরা।

    পীরজাদা আব্বাস সিদ্দিকী বক্তব্য দিতে গিয়ে বলেন, আল্লামা হুজুর ছোট থেকেই সমাজ ও আল্লাহর ধানে মগ্ন থাকতেন, জীবনে বিশ্রামের অবকাশ তিনি পাননি, ফলে ধীরে ধীরে তার স্বাস্থ্যের অবনতি ঘটতে থাকে, দৈনিন্দ জীবনে কাজ চালিয়ে যাওয়া তার পক্ষে প্রায় অসম্ভব হয়ে পড়ে, এমন সময় বাংলা ১৩৫২ সালের ১৬ই কার্তিক শুক্রবার তিনি প্রতিদিনের ন্যায় যথারীতি ফজর নামায সমাপ্ত হবার পর অল্পক্ষণের মধ্যেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৩ বছর ।তিনি আরো বলেন, আল্লামা রুহুল আমিন রহমাতুল্লাহ আলাইহি বিদ্যানুরাগী ছিলেন বাংলার মুসলমানদের শিক্ষার প্রসারের জন্য দেশের বিভিন্ন প্রান্তে শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তুলেছিলেন এবং শিক্ষা বিষয়ক বিভিন্ন প্রস্তাব দিয়েছিলেন আরবি-ফারসি, ইংরেজি ও বাংলা কে তিনি সমান গুরুত্ব দিয়েছেন

    তার সমসাময়িক আলিমরা সাধারণত বাংলা ভাষার চর্চা করতেন না এবং বাংলাতে পুস্তক রচনায় খুব বেশি অগ্রসর হতে না সেই দিকে লক্ষ্য রেখে অগাধ পাণ্ডিত্য থাকা সত্বেও তিনি বাংলা ভাষায় বহু গ্রন্থ রচনা করেছিলেন। সমগ্র অনুষ্ঠানের সঞ্চালকের দায়িত্ব পালন করেন বসিরহাট কারাগারের ইমাম আলহাজ্ব মাওলানা দ্বীন ইসলাম বৈদ্য। পরিচালক পীরজাদা বাইজিদ আমি।

    LEAVE A REPLY